ব্লগ তৈরী পর্ব – ০২

অ্যাপ কি ?
এক কথায় একটা প্রজেক্ট এর বিভিন্ন ছোট ছোট অংশ হল অ্যাপ অর্থাৎ একটা প্রজেক্ট এক বা একাধিক অ্যাপ এর সমষ্টি ।
ধরুন আমরা এখানে একটি ব্লগ অ্যাপ বানাবো। আমাদের প্রজেক্ট এর ভিতরে এরকম আরো অনেক অ্যাপ থাকবে। কমেন্ট করার জন্য একটা কমেন্ট অ্যাপ,রেজিস্ট্রেশন করার জন্য একটা রেজিস্ট্রেশন অ্যাপ ,চ্যাট করার জন্য একটা চ্যাটিং অ্যাপ এরকম সব গুলো অ্যাপ মিলে হবে আমাদের “django_project”। একটা প্রজেক্ট এর ভিতরে একাধিক অ্যাপ থাকতে পারে। একাধিক অ্যাপ রাখলে প্রজেক্ট করা যেমন সহজ হয় তেমনি ভাবে ভবিষ্যতে কোনো কিছু পরিবর্তন পরিবর্ধন করাটাও সহজ হয়, তখন পুরো প্রজেক্ট নিয়ে কাজ করা লাগেনা, নির্দিষ্ট অ্যাপ এ কাজ করা যায়। আবার একটি প্রজেক্ট এ বানানো অ্যাপ আপনি চাইলে আরেকটি প্রজেক্ট এ নিয়ে কাজ করতে পারেন।

তাহলে চলুন শুরু করা যাক :
জ্যাংগো অ্যাপ বানানোর জন্য প্রজেক্ট ডিরেক্টরিতে ঢুকে python manage.py startapp app_name দিতে হবে। অ্যাপ নাম আপনার ইচ্ছা মতো দিতে পারেন, তবে রিলেটেড নাম হলে ই ভালো হয় ভ্যারিয়েবল ডিক্লারেশন এর মতো।
আমরা আমাদের অ্যাপ এর নাম দিবো blog।
এ জন্য প্রথমে আমার টার্মিনাল ওপেন করে প্রজেক্ট ডিরেক্টরি এর ভিতরে ঢুকে লিখবো python manage.py startapp blog।
লক্ষ করে দেখুন, আমাদের প্রজেক্ট এর ভিতরে যেখানে manage.py আছে সেখানে blog নাম একটা ডিরেক্টরি তৈরী হয়েছে। যার ভিতরে আছে blog/migrations, blog/admin.py, blog/apps.py, blog/models.py, blog/test.py, blog/views.py।


blog/admin.py: এই ফাইলটি আমাদের অ্যাপ কে জ্যাংগো এর admin app এর সাথে কানেক্ট করার জন্য প্রয়োজনীয় সকল রূপরেখা ধারণ করে।
blog/models.py :এখানে আমরা আমাদের application এর models রাখবো। অন্যভাবে বলতে গেলে এখানে আমরা আমাদের অ্যাপ এর tables এবং এদের relationship এখানে রাখবো।
blog/views.py: এখানে অ্যাপ এর সকল function লিখবো, যেগুলি একটি রিকোয়েস্ট নিবে এবং এর উপরে ভিত্তি করে response পাঠাবে।

views.py এ আমরা আমাদের লজিক,কোয়েরি লিখে থাকি।

শুরুতে বলা হয়নাই যে জ্যাংগোর নিজের কিছু অ্যাপ থাকে, যেগুলো ‘settings.py’ এর ‘INSTALLED_APPS’ এর ভিতরে দেখতে পাবেন। সুতরাং যখন এ আমরা নুতন কোনো অ্যাপ বানাবো তখন সাথে সাথে জ্যাংগোকে পরিচয় করায়ে দিতে হবে। যে এই নাম আমার একটি অ্যাপ আছে।

এই কাজটি করার জন্য আমরা আমরা ‘settings.py’ এর ‘INSTALLED_APPS’ এর ভিতরে আমাদের বানানো অ্যাপ এর নাম যোগ করবো।


এখন ভেরিফাই করে দেখার জন্য আমরা python manage.py runserver দিয়ে দেখতে পারি, যদি server ঠিক মতো রান করে তাহলে আমাদের পরবর্তী ধাপে যাওয়ার জন্য আপনি প্রস্তুত।

“ব্লগ পোস্টের ব্যাপারে আপনার যে কোনো মতামত কমেন্টে জানাতে পারেন। ভুল ত্রুটি পেলে সংশোধন করে দিলে চির কৃতজ্ঞ থাকিব “

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *