ব্লগ তৈরী পর্ব – ০৫

গত পর্বে আমরা দেখলাম যে একটা পরিপূর্ণ জ্যাংগো ওয়েবসাইট কিভাবে কাজ করে। কিভাবে views এর মাধ্যমে ব্রাউসার এ কোনো তথ্য দেখতে পারি।
কিন্তু আমাদের প্রজেক্ট যখন অনেক বড় হবে তখন আমরা কিভাবে এই views এর ভিতরে অনেক বড় বড় কাজ করবো? এই কাজ করার জন্য জ্যাংগো এর একটা powerful জিনিস আছে যা templating system নামে পরিচিত, যেখানে আমরা অনেক বড় বড় HTML code easily লিখতে পারি।
আজকে আমরা django templating নিয়ে বিস্তারিত আলোচনা করবো ইনশা আল্লাহ।

templating নিয়ে কাজ করার আগে আমাদের বুঝতে হবে জ্যাংগো কিভাবে template এর জন্য search করে? আমাদের blog app এর ভিতরে templates নামে একটা ডিরেক্টরি তৈরী করি। কিন্তু কেন আমরা templates নামে ডিরেক্টরি করলাম? default ভাবে জ্যাংগো templates এর জন্য সকল installed app এর templates নামক ফোল্ডার কে খুঁজতে থাকে।

এবারে আমরা একটু ভদ্রতা শিখবো :
আমরা সব সময় templates রাখার জন্য templates নামের ফোল্ডার এর ভিতরে app এর নামে একটা ফোল্ডার বানাবো। এরপর ওই ফোল্ডার এর ভিতরে app এর প্রয়োজনীয় সকল templates রাখবো। কারণ হলো ধরুন আপনার প্রজেক্ট এ ২ টা app আছে, যাদের টেম্পলেট হলো blog/templates/list.html এবং customer/templates/list.html। জ্যাংগোর কাছে এই ২ টা template ই সমান কারণ হলো ও যখন সার্চ করবে তখন একটা টেমপ্লেট ফোল্ডার এর ভিতরে আছে মনে করে সার্চ করবে এবং প্রথমে যেটাকে পাবে সেটাকে দেখাবে। তাতে যে প্রবলেম হবে আপনি হয়ত blog এর list.html এর জায়গায় customer এর list.html পাবেন অথবা উল্টাও ঘটতে পারে।
এই সমস্যা থেকে বাঁচার জন্য জ্যাংগো আমাদেরকে templates এর ভিতরে app এর নামে ফোল্ডার করে রাখার পরামর্শ দিছে।যেমন ধরুন আমরা ব্লগ app নিয়ে কাজ করবো। সুতরাং আমাদের টেম্পলেট হবে এরকম blog/templates/blog/list.html । বিগিনার লেভেলে বুঝতে প্রব্লেম হলে আলাদা আলাদা app এর same নামে টেম্পলেট বানায়ে নিজে নিজে প্র্যাক্টিস করে দেখুন।

“ব্লগ পোস্টের ব্যাপারে আপনার যে কোনো মতামত কমেন্টে জানাতে পারেন। ভুল ত্রুটি পেলে সংশোধন করে দিলে চির কৃতজ্ঞ থাকিব “

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *